ভারতের পাশে দাঁড়িয়ে মাসুদকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি তকমা দেওয়ার দাবি করল আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স

গোটা বিশ্ব ১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামার জঙ্গি হামলার নিন্দা করেছে। এবং এই হামলার পর ভারতের পাশে সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য দাঁড়িয়েছে বিশ্বের সব শক্তিধর দেশ গুলো। এই হামলার পর ভারত আবার জৈশ এ মহম্মদ এর প্রধান মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার জন্য নিজদের দাবি সংযুক্ত রাষ্ট্রে তুলেছে।

ভারতের পাশে দাঁড়িয়ে আমেরিকা, ব্রিটেন আর ফ্র্যান্স ভারতকে সম্পূর্ণ সহযোগিতা করার আশ্বাস দিয়েছে। এবার এই দেশ গুলো নতুন করে সংযুক্ত রাষ্ট্রে প্রস্তাব এনে মাসুদ আজহারকে নিষিদ্ধ করার কথা বলেছে। এরফলে মাসুদ আর বিদেশে ভ্রমণ করতে পারবে না। তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত হবে, এবং তাঁর কাছে আর কোন অস্ত্র রাখা যাবেনা।
এই কথাও অস্বীকার করা যাবেনা যে, মাসুদকে জঙ্গি ঘোষণা করতে গেলে চীন নাক গলিয়ে সেটা পণ্ড করে দিতে পারে। চীন এর আগেও ইসলামিক স্টেট আর আলকায়দা প্রতিবন্ধ সমিতি কে ২০১৬ এবং ২০১৭ সালে জৈশ এর প্রধান মাসুদকে নিষিদ্ধ ঘোষণা করতে বাধা সৃষ্টি করেছিল। যদিও চীনের তরফ থেকে এই নিয়ে কোন প্রতিক্রিয়া আসেনি।
এই প্রস্তাব বুধবার ১৫ রাষ্ট্র সুরক্ষা পরিষদের তিন স্থায়ী সদস্য যাদের কাছে ভিটো পাওয়ার আছে তাঁরা পেশ করে। তিন সদস্য দ্বারা দেওয়া এই প্রস্তাবের উপর বিচার করার জন্য সুরক্ষা পরিষদ প্রতিবন্ধ সমিতি ১০ দিনের সময় নিয়েছে। বিগত ১০ বছরে আজাহারকে এই নিয়ে চার বার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার জন্য প্রয়াস করা হয়। ২০০৯ সালে ভারত আজাহারের বিরুদ্ধে একটি প্রস্তাব দিয়েছিল।


India Rag

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag