ডুয়ার্সের হান্টাপাড়া চা বাগানে ধরা পড়ল চিতাবাঘ, আতঙ্কিত শ্রমিকরা

রাজকুমার, আলিপুরদুয়ার: ডুয়ার্সের চা বাগানে ফের ধরা পড়ল চিতাবাঘ। হান্টাপাড়া চা বাগানে খাঁচা পেতেছে বনদপ্তর। শুক্রবার সকালে খাঁচাবন্দি হয় একটি পূর্ণবয়স্ক চিতাবাঘ। আতঙ্কিত চা বাগানের শ্রমিকরা। খাঁচাবন্দি চিতাবাঘটি ‘নরখাদক’ কিনা, তা খতিয়ে দেখছে বনদপ্তর। এদিকে আবার আলিপুরদুয়ারের ফালাকাটার রাইচাঙ্গা গ্রামেও একটি চিতাবাঘ ঢুকে পড়েছে বলে জানা গিয়েছে।

[ভিনরাজ্যে কাজে গিয়ে নিখোঁজ যুবক, মুখ্যমন্ত্রীর দ্বারস্থ পরিবার]

ডুয়ার্সের চা বাগানে চিতাবাঘের উপদ্রবে ঘুম উড়েছে বন দপ্তরের আধিকারিকদের। এদিকে আবার ‘নরখাদক’ চিতাবাঘের সন্ধান মেলায় উদ্বেগ আরও বেড়েছে৷ যা এ রাজ্যে নজিরবিহীন। বিশেষজ্ঞদের মতে, চিতাবাঘ সাধারণত মানুষ খায় না৷ বনদপ্তরের সিদ্ধান্ত, ওই চিতাবাঘটিকে যদি ধরা যায়, তাহলে ভাল। আর তা সম্ভব না হলে, প্রয়োজনে বাঘটিকে মেরে ফেলা হবে। প্রায় মাস দেড়েক ধরে ডুয়ার্সের ধুমচিপাড়া, গ্যারগেন্ডা, রামঝোরা-সহ বিভিন্ন চা বাগানে চিতাবাঘের হামলায় মারা গিয়েছে ২টি শিশু ও একজন কিশোর। গত শুক্রবারও আলিপুরদুয়ারের তুলসীপাড়া চা বাগানে চিতাবাঘের হামলার জখম হয় এক কিশোর।

জানা গিয়েছে, আলিপুরদুয়ারের মাদারিহাট-বীরপাড়া ব্লকের হান্টাপাড়ায় চা বাগানে চিতাবাঘ ধরতে ১৬টি খাঁচা পেতেছে বনদপ্তর। ঘুমপাড়ানি ইঞ্জেকশন দিয়ে চিতাবাঘকে কাবু করতে মোতায়েন বনদপ্তরের বিশেষ টিমও। কিন্তু, বাঘটিকে কিছুতেই ধরা যাচ্ছিল না। অবশেষে মিলল সাফল্য। বৃহস্পতিবার সকালে হান্টাপাড়া চা বাগানে বনদপ্তরের পাতা খাঁচায় ধরা পড়ল পূর্ণবয়স্ক একটি চিতাবাঘ। ঘটনাটি জানাজানি হতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে চা বাগানে। বাঘটিকে নিয়ে যাওয়া হয়েছে দক্ষিণ খয়েরবাড়ি চিতা পুর্নবাসনকেন্দ্রে। বাঘটি নরখাদক কিনা, তা খতিয়ে দেখছেন বনদপ্তরের আধিকারিকরা।  

দেখুন ভিডিও:

 


sangbad pratidin

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag