কেন্দ্রে ও রাজ্যে ঠান্ডা যুদ্ধে মিলছে না শৌচাগার,বঞ্চিত গ্রামের মানুষ

ইন্দ্রানী সেন,বাঁকুড়া: সরকারী প্রকল্পে টাকা দিয়ে ও মিলছে না শৌচাগার অভিযোগ গ্রামবাসীদের। দেশ জুড়ে যখন স্বচ্ছ ভারত আর মিশন নির্মল বাংলা নিয়ে কেন্দ্রে ও রাজ্যে ঠান্ডা যুদ্ধের আবহাওয়া ঠিক তখনই এই রাজ্যেই বাঁকুড়ার সিমলাপাল ব্লকের মাচাতোড়া গ্রাম পঞ্চায়েতের শুক্লাবাইদ গ্রামের মানুষ আজও বঞ্চিত হচ্ছেন এই প্রকল্পের সুবিধা থেকে।এমনটাই অভিযোগ করছেন এখানকার পঞ্চাশটি পরিবার।

গ্রামবাসীদের অভিযোগ,দেড় বছর আগে এই গ্রামের প্রতিটি পরিবার ‘নিবিড় স্বাস্থ্য বিধান প্রকল্পে’ শৌচাগার তৈরীর জন্য 900 টাকা করে জমা করেছিলেন। তারপর এতো গুলো দিন কেটে গেলেও কোন বাড়িতেই শৌচাগার তৈরী হয়নি বলে অভিযোগ।এই অবস্থায় গ্রামের মানুষের ভরসা খোলা মাঠ।জেলাজুড়ে যখন নির্মল বাংলার প্রচার ও প্রসারে যখন বিভিন্ন সরকারি
কর্মসূচী গৃহীত হচ্ছে তখন জঙ্গল মহলের এই আদিবাসী গ্রামের মানুষ বঞ্চিত হচ্ছেন সরকারি সুবিধা থেকে।পেশায় কেউ দিন মজুর আবার কেউ বাবুই ঘাস থেকে দড়ি তৈরী করে জীবন যাপন করা এই গ্রামের মানুষের কাছে এখন একটাই প্রশ্ন, কতোদিন অপেক্ষা করলে শৌচাগার তৈরী হবে।

গ্রামবাসী বাদলী কিস্কু, সুরেশ সরেন সহ অন্যান্য গ্রামবাসীদের অভিযোগ, প্রায় দেড় বছর আগে গ্রামের সবাই 900 টাকা করে জমা দেওয়ার রসিদও আমাদের কাছে। কিন্তু আজও কোন বাড়িতেই শৌচাগার তৈরী হয়নি। পাশাপাশি সব গ্রামেই সরকারী প্রকল্পে শৌচাগার তৈরী হয়েছে। বাদলী কিস্কু বলেন, আমাদের গ্রামে ‘কোন উন্নয়ন’ হয়নি। রাস্তাঘাট থেকে পানীয় জল। সবেতেই আমরা পিছিয়ে।

‘শৌচাগার তৈরী না হওয়া’ প্রসঙ্গে সিমলাপালের বিডিও রথীন্দ্রনাথ অধিকারীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ঐ গ্রামের কয়েকটি পরিবারের সরকারী তালিকায় নাম আসেনি। অন্য কোন প্রকল্প থেকে যাতে শৌচাগার তৈরী করে দেওয়া যায় তার ব্যবস্থা তিনি করছেন বলে জানান।



from BanglaHunt http://bit.ly/2WwMExO
via Bangla News

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag