আমেরিকার আপত্তি উপেক্ষা করে রাশিয়ার সাথে আরেকটি বিধ্বংসী মিসাইল চুক্তি ভারতের

ভারত আর রাশিয়ার মধ্যে এস-৪০০ মিসাইল চুক্তির পর আমেরিকা আপত্তি জানিয়েছিল। কিন্তু ভারত আমেরিকার আপত্তিতে নজর না দিয়ে রাশিয়ার সাথে আরেকটি মিসাইলের চুক্তি সেরে ফেলল। ভারত বায়ু থেকে বায়ু তে লক্ষ্য ভেদ করতে সক্ষম R-27 কেনার জন্য ১৫০০ কোটি টাকার চুক্তি সেরে নিলো রাশিয়ার সাথে। এই মিসাইল গুলোকে শুখোই লড়াকু বিমানে ব্যাবহার করা হবে।

সরকারি সুত্র থেকে জানা যায় যে, রাশিয়ার সাথে আকাশ থেকে আকাশে লক্ষ্য ভেদ করা R-27 মিসাইল কেনার চুক্তি সেরেছে ভারত। এই মিসাইল গুলোকে ভারতীয় বায়ুসেনা লড়াকু বিমান শুখোই-৩০ তে ব্যাবহার করা হবে। সুত্র থেকে জানা যায় যে, দীর্ঘ দূরত্ব ভেদ করা এই মিসাইল শুখোই বিমানকে শত্রুদের উপর দূর থেকে অ্যাটাক করার ক্ষমতা প্রদান করবে। R-27 মিসাইল মিডিয়াম রেঞ্জ থেকে বেশি দূরত্ব পর্যন্ত সঠিক আঘাত হানতে সক্ষম। রাশিয়া এই মিসাইল গুলো নিজেদের মিগ আর শুখোই লড়াকু বিমানে ব্যাবহার করে।

আপানদের জানিয়ে রকাহি, দুদিন আগে কার্গিল বিজয় দিবসের অবসরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ‘আমরা দেশের সুরক্ষার ব্যাপারে কোনরকম অভাব, প্রভাব আর কারোর চাপে মাথা নত করব না।” এই চুক্তি সরকার ১০-আই এর প্রোজেক্ট অনুসারে করেছে। এই প্রোজেক্টে নির্ধারণ করা হয়েছে যে, বিশিষ্ট নুন্যতম প্রয়োজন পর্যন্ত তিন সেনাকেই সমস্ত রকমের জরুরি হাতিয়ার আর সুরক্ষা প্রণালী উপলব্ধ করানো হবে।



India Rag

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag