এবার থেকে সেনার হাত থেকে হাতিয়ার কেড়ে পালাতে পারবেনা জঙ্গিরা, কেনা হবে অত্যাধুনিক হাতিয়ার

জঙ্গি দ্বারা সেনা এবং পুলিশের থেকে হাতিয়ার কেড়ে নেওয়ার যাওয়ার ঘটনায় বৃদ্ধি নিয়ে চিন্তিত জম্মু কাশ্মীর পুলিশ। আর এই ঘটনার সাথে মোকাবিলা করার জন্য ৪০০ হাতিয়ার সুরক্ষা প্রণালী কিনবে জম্মু কাশ্মীর পুলিশ। যেই অত্যাধুনিক সিস্টেম কিনতে চলেছে জম্মু কাশ্মীর পুলিশ, তাঁকে স্মার্ট ইলেকট্রনিক্স ট্রিগার লক উইপন বলা হয়। রিপোর্ট অনুযায়ী, গত তিন বছরে রাজ্যে জঙ্গি দ্বারা একে-৪৭ রাইফেলস, সেলফ লোডিং রাইফেলস সমেত ২০০ টির বেশি রাইফেল এবং অনেক গোলাবারুদ ছিনে পালিয়ে যায় জঙ্গিরা।

রাজ্য পুলিশ নিজেদের হাতিয়ার আর গোলাবারুদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য ৪০০০ হাতিয়া সুরক্ষা প্রণালী কেনার জন্য টেন্ডার জারি করেছে। সহায়ক পুলিশ নির্দেশক (এআইজি) মুবসসির লতিফি বলেন, ‘হাতিয়ার সুরক্ষা প্রণালী, স্মার্ট ইলেকট্রনিক্স ট্রিগার লোক উইপন ট্র্যাকিং সিস্টেম কেনার জন্য পুলিশের তরফ থেকে টেন্ডার জারি করা হয়েছে। উনি বলেন, এই উন্নত টেকনোলজিতে জিপিএস ট্র্যাকার এর সাথে ট্রিগার লকিং থাকবে, এর ফলে এই সিস্টেমের কেউ দুরব্যাবহার করতে পারবে না।

এই সিস্টেম আগ্নেয়াস্ত্র এর অনুকুল হবে, এবং এই সিস্টেম শুধুমাত্র ব্যাবহারকারীর বায়োমেট্রিক দিয়েই চালানো যাবে। জোর করে কেউ চালাতে গেলে পুরো ট্রিগার সিস্টেম খারাপ হয়ে যাবে। পুলিশ কমিশনার উপত্যকায় হাতিয়ার কেড়ে নেওয়ার ঘটনা বৃদ্ধি দেখে, গতবছর পুলিশ কর্মীদের ডিউটির সময় স্মার্ট ফোন ব্যাবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল।

সুরক্ষা এজেন্সি গুলো অনুযায়ী, ২০১৬ সালে মে মাস থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সেনার থেকে ৩৬ টি এসএলআর, ৫৮ টি এসএলআর ম্যাগাজিন আর এসএলআর এর ১০০০ টি গুলি ছাড়াও একে-৪৭, এবং একে-৪৭ এর ম্যাগাজিন আর ২৮৩ টি গুলি ছিনিয়ে নিয়েছিল জঙ্গিরা। এছাড়াও সন্ত্রাসবাদীরা ৩৯ টি ইন্সাস রাইফেল, ১১৯ টি ইন্সাস ম্যাগাজিন, ৩৮০ টি ইন্সাস গুলি, চারটি কার্বাইন, কার্বাইনের ৭০ টি গুলি, ৩০৩ ক্যালিবারের একটি রাইফেল এবং একটি এলএমজি ছিনিয়ে নিয়েছিল।



India Rag

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag