অগাস্টা ওয়েস্টল্যান্ড দুর্নীতি নিয়ে প্রমাণ দিতে প্রস্তুত কয়েকটি দেশ, ঘুম উড়ল কংগ্রেসের

অগাস্টা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি হেলিকপ্টার দুর্নীতি মামলার তদন্তে নতুন মোড় এলো। ইডি এই মামলায় প্রমাণ জোটানোর জন্য কয়েকটি দেশকে চিঠি পাঠিয়েছিল (Letters rogatory), সেখান থেকে এবার জবাব আসা শুরু করেছে। যদিও এখনো অনেক জবাব পাওয়া বাকি আছে, কিন্তু কয়েকটি দেশ পরিস্কার জানিয়ে দিয়েছে যে, অগাস্টা ওয়েস্টল্যান্ড নিয়ে হওয়া লেনদেন এর তথ্য সামনে আনার জন্য প্রস্তুত তাঁরা।

আরেকদিকে এই মামলায় অভিযুক্ত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ এর ভাগ্নে রতুল পুরি কে জিজ্ঞাসাবাদ করে অনেক গুরুত্বপূর্ণ তথ্য হাতে পাওয়া গেছে বলে জানা যায়। পুরির কোম্পানির ১১৭ টি ইমেল এটা বলার জন্য যথেষ্ট যে, এই দুর্নীতিতে ঘুষের টাকা কেমন ভাবে আত্মসাৎ করা হয়েছে। তদন্তকারী সংস্থার সুত্র অনুযায়ী, তাঁরা এখন Letters rogatory এর জবাবের অপেক্ষায় আছে। সেটা পাওয়ার পরেই অনেকের মাথার উপর আকাশ ভেঙে পড়বে।

সুত্র অনুযায়ী, রতুল পুরির থেকে জিজ্ঞাসাবাদ আর বিদেশের কিছু স্বাক্ষের কথায় সাদৃশ্য পাওয়া যাচ্ছে। ইমেলের তদন্তের পর এটা পরিস্কার হয়ে গেছে যে, এই দুর্নীতির মূল অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিশেল এবং অনান্য অভিযুক্ত রাজীব সাক্সেনা, রতুল পুরি আর ওনার পিতা দীপক পুরি, দীপক তলওয়ার এবং আরও কিছু মানুষ এই দুর্নীতির সাথে যুক্ত আছে। এদের সবার মধ্যে ইমেল আদান প্রদান হয়েছে। খুব শীঘ্রই কিছু ইমেল সামনে আসতে চলেছে। ওই ইমেল সামনে আসলে এই দুর্নীতিতে জড়িত অভিযুক্ত ছাড়াও কয়েকজন নেতার নাম সামনে আসবে।

অগাস্টা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি হেলিকপ্টার এর টেন্ডার দেওয়ার জন্য অনেক স্তরের কথাবার্তা চলেছে। নিয়ম শর্তে বদল থেকে ফাইনাল টেন্ডার পর্যন্ত অনেক স্তরে অনেক রকম ভাবে ঘুষের আলাদা আলাদা রেট ফিক্স করা হয়েছিল। রতুল পুরি আর ওনার পিতাকে সামনে বসিয়ে জিজ্ঞাসাবাদ করার সময় অনেক শেল কোম্পানির নাম সামনে এসেছিল। ঘুষের পয়সা কোন কোন কোম্পানিতে লাগানো হয়েছে সেটা তদন্তকারী সংস্থা অনেকখানি আঁচ করতে পেরেছে। ৩৬০০ কোটি টাকার এই আর্থিক তছরুপ নিয়ে এবার নয়া তথ্য সামনে আসতে চলেছে।



India Rag

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag