মিথ্যা প্রমাণিত হল রাহুল গান্ধীর প্রতিশ্রুতি! ঋণের দায়ে ফের আত্মঘাতী মধ্যপ্রদেশের কৃষক

মধ্যপ্রদেশের এক কৃষক নিজের প্রাণ দিয়ে দিলেন, আর তাঁর প্রধান কারণ হল ওনার মাথায় ৩ লক্ষ টাকার ঋণ ছিল। আর সেই ঋণ পরিশোধের জন্য ব্যাংক ওনাকে নোটিশ পাঠিয়েছিল।

কৃষকদের আমদানি হচ্ছিল না, এই কারণে উনি ঋণ শোধ ও করতে পারছিলেন না। উনি ঋণ শোধ নিয়ে খুব চিন্তিত ছিলেন, আর কিছু না করতে পেরে শেষে আত্মহত্যার পথ বেছে নেন। এই ঘটনা কংগ্রেস শাসিত মধ্যপ্রদেশের উজ্জয়ন এর। উজ্জয়নে রতনলাল নামের এক কৃষক তিন লক্ষ টাকার ঋণ মাথায় নিয়ে আত্মহত্যা করেন।

আপনারা ভোলেননি হয়ত, যে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে রাহুল গান্ধী গোটা দেশেই ঘোষণা করে দিয়েছিলেন যে, কংগ্রেস মধ্যপ্রদেশে ক্ষমতায় এলে কৃষকদের সমস্ত ঋণ মাফ করে দেওয়া হবে। আর সেই সিদ্ধান্ত সরকার গঠনের ১০ দিনের মধ্যেই নেওয়া হবে। তাঁর জন্য ১১ দিন সময় লাগবে না।

সরকার গঠন হয়েছে, আর কয়েকমাস ও হয়ে গেছে। কিন্তু কংগ্রেস সরকার ঋণ মুকুবের নামে শুধুই ছলনা করে গেছে। একটি রিপোর্ট অনুযায়ী প্রথম একমাসে মধ্যপ্রদেশে ২০০০ কোটি টাকার দুর্নীতি সামনে এসেছে ঋণ মুকুবের নামে।

এমনকি যেসব কৃষকেরা কস্মিনকালে ঋণ নেয়নি, তাঁদের ঘাড়ে ঋণের বোঝা চাপিয়ে ঋণ মুকুবের তালিকায় তাঁদের নাম তোলা হয়েছে। তবে কয়েকজন কৃষকের ঋণ মুকুব হয়েছে ঠিকই, কিন্তু টাকার পরিমাণ হাস্যকর। কারও ২৫ টাকা তো কারও ১০ টাকা করে ঋণ মুকুব করেছে কংগ্রেস সরকার।

আর কংগ্রেসের এই মিথ্যে প্রতিশ্রুতির ফলেই প্রাণ গেলো দেশের আরেক অন্নদাতার।



India Rag

Comments

Popular posts from this blog

রুশ ইউক্রেনের টক্কর এখন অতীত! পাকিস্তানের মাটিতে পড়ল ভারতের সুপারসনিক মিসাইল

sangbad pratidin

all links of India Rag